যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে: ওবামা

যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে: ওবামা

যুক্তরাষ্ট্র সন্ত্রাসবিরোধী লড়াইয়ে বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। গুলশানে জঙ্গি হামলায় নিহত জাপানিদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের কাছে লেখা এক চিঠিতে ওবামা একথা বলেন। ওবামা শুক্রবার অ্যাবেকে এই চিঠি পাঠান বলে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

জাপানের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো সেই চিঠিতে লেখা হয়, ‘এই হামলা চরম নিষ্ঠুরতা, বিশেষত কারণ আপনার নাগরিকরা ঢাকায় ছিলেন বাংলাদেশের জন্য একটি উন্নত ভবিষ্যৎ গড়তে।’

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলায় নিহত ২০ জনের মধ্যে ১৭ জনই বিদেশি নাগরিক, যাদের সাতজন জাপানের। নিহত জাপানিদের অধিকাংশই ঢাকার মেট্রোরেল প্রকল্পে কাজ করছিলেন। এই হামলার পর ওবামার পক্ষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছিলেন। সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহায়তা করতে প্রস্তুত বলে জানিয়েছিলেন তিনি।

জাপানের প্রধানমন্ত্রীকে লেখা ওই চিঠিতে ওবামা গুলশানে হামলায় নিহতদের পরিবার ও বন্ধুদের প্রতি ‘গভীর’ সমবেদনা জানান। আহত জাপানিদের দ্রুত সুস্থতা প্রত্যাশা করেন তিনি।

চিঠিতে ওবামা বলেন, সন্ত্রাসবিরোধী লড়াইয়ে জাপান, বাংলাদেশ ও বাকি আন্তর্জাতিক সম্প্রদায়ের পাশে থাকবে যুক্তরাষ্ট্র।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট