চ্যানেল নাইনে আসছে বাপজানের বায়স্কোপ

চ্যানেল নাইনে আসছে বাপজানের বায়স্কোপ

মাসুম রেজার কাহিনী ও সংলাপে আর রিয়াজুল রিজু’র পরিচালনায় নির্মিত বাপজানের বায়োস্কোপ একটি মুক্তিযুদ্ধ পরবর্তী মুক্তিযুদ্ধের গল্প। যমুনা পাড়ের চর ‘চর ভাগিনার’ মালিক জীবন সরকার আর দরিদ্র কৃষক হোসেন মোল্লাকে ঘিরে আবর্তিত হয়েছে সিনেমাটির গল্প। হোসেন মোল্লার বাবা চরে চরে ঘুরে বায়স্কোপ খেলা দেখাতো কিন্তু তার সন্তান পেশা হিসেবে বেছে নেয় কৃষিকাজ। এরপর প্রায়ই হোসেন মোল্লার বাবা স্বপ্নে দেখা দেয় এবং তাকে বলে আবারও বায়স্কোপ খেলা দেখাতে।

শেষমেষ হোসেন মোল্লা নতুন কিছু ছবি আঁকিয়ে বাবার পুরনো বাক্সে শুরু করে বায়োস্কপ দেখানো। সে বায়স্কোপের খেলা দেখানোর মাধ্যমে জীবন সরকারের চাচা সিকান্দার বক্সের মুক্তিযুদ্ধচলাকালীন কুকর্মের কথা তুলে ধরে। এতে আঁতে ঘা লাগে জীবন সরকারের। সে বায়োস্কোপের খেলা দেখানো বন্ধ করে দিতে বলে হোসেন মোল্লাকে। কিন্তু হোসেন মোল্লা বন্ধ করবে না জানালে সে লবন সরবরাহ বন্ধ করে দেয় চর ভাগিনায়। এভাবেই এগিয়ে যায় গল্পটি।

দর্শকরা নানাভাবে সিনেমাটি দেখার সুযোগ চেয়েছে, কিন্তু চলচ্চিত্রের বাস্তবতায় নতুন করে হলে মুক্তি দেয়া সম্ভব হয়নি। ফলে দর্শকদের সেই ক্ষুধা মেটাতে ইদের ৫ম দিন চ্যানেল নাইনে সকাল ৯ টায় প্রচারিত হবে ‘বাপজানের বায়স্কোপ’ সিনেমাটি।

উল্লেখ্য, যে কারুকাজ ফিল্মসের প্রথম চলচ্চিত্র ‘বাপজানের বায়োস্কোপ’ ৪২ টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল গত বছরের ১৮ ডিসেম্বর। মুক্তির প্রথমদিনেই কোন এক অজানা কারণে বেশ কয়েকটি প্রেক্ষাগৃহ থেকে নামিয়ে ফেলা হয় সিনেমাটি।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক