জঙ্গি দমনে বিশেষজ্ঞ ও কারিগরি সহায়তার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

জঙ্গি দমনে বিশেষজ্ঞ ও কারিগরি সহায়তার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশকে বিশেষজ্ঞ ও কারিগরি সহযোগিতার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার দুপুরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করে এ প্রস্তাব দেন মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। এ প্রস্তাবের বিষয়ে বাংলাদেশ বিবেচনা করে সিদ্ধান্ত জানাবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

পহেলা জুলাই গুলশানের হামলায় ১৭ বিদেশি নাগরিকের মৃত্যুর পরই বিভিন্ন দেশের পক্ষ থেকে উদ্বেগ উৎকণ্ঠা জানানো শুরু হয়। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পক্ষ থেকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জন কেরি- প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেও জানান সহানুভূতি। দেন সহযোগিতার প্রস্তাব।

এবার আনুষ্ঠানিক প্রস্তাব নিয়ে দুই দিনের ঢাকা সফরে দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই। প্রথমে পররাষ্ট্রসচিব এবং পরে পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠক করেন নিশা দেশাই, মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট ও উপ সহকারী পররাষ্ট্রমন্ত্রী মানপ্রিত আনন্দ। এ সময় বাংলাদেশকে বিশেষজ্ঞ ও কারিগরি সহায়তার প্রস্তাব দেন তারা।

এর আগে গুলশানে নিজ দেশের নাগরিক হত্যার প্রেক্ষিতে ইতালি ও জাপান যৌথ তদন্তের যে প্রস্তাব দেয়, তাকেও বাংলাদেশ স্বাগত জানাবে বলে জানান পররাষ্ট্র সচিব।

পরে মার্কিন দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সন্ত্রাসবাদের বৈশ্বিক হুমকি মোকাবেলায় বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক