রোনাল্ডোর কাছে মেসি হারালেন !

রোনাল্ডোর কাছে মেসি হারালেন !

লিওনেল মেসির নাম শুনলে পর্তুগিজ সমর্থকরা প্রশ্নকর্তার সঙ্গে একটু ইয়ার্কি করতে বেশ পছন্দ করেন। অপরিচিতের থেকে দু’জনের তুলনা শুনে মিটিমিটে হেসে চকিত পাল্টা দেন, “মেসি, কুইম?”

পর্তুগিজে ‘কুইম’-এর অর্থ হল ‘কে’। এক পর্তুগিজের বক্তব্যের সারমর্ম এর পর ক্লাস টু-র বাচ্চার কাছেও দুর্বোধ্য হওয়ার কথা নয়। পর্তুগিজ সমর্থকদের থেকে মেসি-প্রসঙ্গে অনেক কিছু কানে এসেছে। ‘তুলনাটা আসে কী করে’, ‘কোথায় রোনাল্ডো আর কোথায় মেসি’, ‘ভাই, তুমি পর্তুগিজকে জিজ্ঞেস করছ কে বড়’ নানাবিধ ছোট-বড় খোঁচা। বিশ্বসেরা ফুটবলারের সিংহাসন নিয়ে আর্জেন্টেনীয়র সঙ্গে সকাল-সন্ধ্যা টানাটানি চলে যখন নিজ-দেশের এক নম্বর ফুটবল-তারকার, মনে বিতৃষ্ণার মেঘ জমে থাকা স্বাভাবিক।

দুজনের মধ্যে কে সেরা সেটা নিয়ে বিতর্ক বহুদিনের। আজ একজন জোড়া গোল করছেন, তো পরদিন অন্যজন হ্যাটট্রিক করে জবাব দিচ্ছেন। শীর্ষস্থানীয় দুই ক্লাবকে টেনে নিচ্ছেন দুজন নিজ নিজ দক্ষতায়।

তবে দেশের হয়ে দুজনেরই সফলতার হার এতোদিন শূণ্য ছিল। লিওনেল মেসি দেশের জার্সিতে চারটি বড় আসরের ফাইনাল খেলেছেন। একটি বিশ্বকাপ, তিনটি কোপা আমেরিকার ফাইনালে হেরে শিরোপার খুব কাছ থেকে ফিরেছেন তিনি। ক্ষোভে-অভিমানে শেষে জাতীয় দলকে বিদায় বলে দিলেন।

সবুজ-লালে ক্রিশ্চিয়ানোর রোববার রাতে ইউরোর ফাইনালটা ছিল দু’নম্বর। আর দ্বিতীয়বার সুযোগে দেশের হয়ে শিরোপা জিতলেন সিআর সেভেন। যদিও ম্যাচের শুরুতেই ইঞ্জুরিতে পড়ে মাঠ ছাড়তে হয় ৩১ বছর বয়সী রোনাল্ডোকে। তবে ইউরোকাপ জয়ী অধিনায়ক যে তিনিই। তার নামই তো লেখা থাকবে ইউরো জয়ী অধিনায়কদের তালিকায়।

রোনাল্ডোর সঙ্গে মেসিকে তুলনা করার আগে এখন মেসি ভক্তদের ভাবতে হবে। কেননা, দেশের হয়ে শিরোপা জেতাতে মেসি ব্যর্থ হলেও রোনাল্ডো তো শিরোপা জিতেছেন।

রোনাল্ডো-রাতে মেসি কোথায়? না, কোপা হারের শোকতাপে অবসর-সিদ্ধান্তের পর আর এক অপমানের সম্মুখীন। রোনাল্ডো-উচ্ছ্বাসের দিনেই আদালতের অর্ডার বেরিয়েছে— মেসি কর ফাঁকি দিয়েছেন। শাস্তি একুশ মাসের জেল। স্পেনের নিয়মে কারাগার-বাস আর্জেন্টেনীয়কে করতে হচ্ছে না। কিন্তু এর পর সম্মান অক্ষুণ্ণ থাকে কতটুকু?

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট