যুগান্তকারী আবিষ্কার! ঘন কুয়াশাতেও ৭০/৮০-তে ছুটবে গাড়ি

যুগান্তকারী আবিষ্কার! ঘন কুয়াশাতেও ৭০/৮০-তে ছুটবে গাড়ি

অটোমেটিক গাড়ির সবথেকে সমস্যা হচ্ছে কুয়াশা। কিন্তু সেই বাধা শনাক্ত করতে নতুন ইমেজিং সিস্টেম বানিয়ে ফেলল এমআইটি মিডিয়া ল্যাবের একদল গবেষক। অটোমেটিক গাড়িতে এই প্রযুক্তি ব্যবহার করার লক্ষ্যেই এখন কাজ করছে গবেষকদের এই দলটি।

ভারী কুয়াশায় রাস্তায় বস্তু এমনভাবে ঢাকা পরে যে মানুষের পক্ষে তা দেখা সম্ভব হয় না। এই ধরনের আবহাওয়ায় নতুন এই ইমেজিং সিস্টেম বাধা শনাক্ত করে তার দূরত্ব আন্দাজ করতে পারবে বলে জানাচ্ছেন গবেষকরা। শুধু তাই নয়, স্বচালিত গাড়িতে এই প্রযুক্তি যোগ করা গেলে খারাপ আবহাওয়ায় রাস্তার বাধাগুলো এড়িয়ে যাওয়া যাবে বলে প্রত্যাশা করছে গবেষক দলটি।

নতুন এই ইমেজিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে টাইম-অফ-ফ্লাইট ক্যামেরা। বস্তুর দিকে ছোট মাত্রার লেজার পাঠায় এটি। বস্তুতে আলো বাধা পেয়ে ফিরে আসতে কত সময় লাগে তা গণনা করে এই ইমেজিং সিস্টেম।

সাধারণত লেজার আলো কুয়াশায় বিক্ষিপ্ত হয়ে যায়, যা স্বয়ংক্রিয় যানের জন্য জটিল। কিন্তু গবেষক দলটি এমন একটি অ্যালগরিদম বানিয়েছে যা বিক্ষিপ্ত আলোর ধরন খুঁজে বের করে দূরত্ব পরিমাপ করে। বাস্তবে গাড়িগুলো যে ধরনের কুয়াশা দেখবে এমআইটি মিডিয়া ল্যাব-এর ক্যামেরা কালচার গ্রুপ-এ তার চেয়ে ভারী কুয়াশায় নতুন ইমেজিং সিস্টেমটি পরীক্ষা করেছেন গবেষকরা। এক্ষেত্রে মানুষের দৃষ্টিশক্তির চেয়ে ভালো কার্যকরিতা দেখিয়েছে ব্যবস্থাটি।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট