জাকির নায়েকের ভারত ফেরা স্থগিত

জাকির নায়েকের ভারত ফেরা স্থগিত

খ্যাতনামা ইসলাম প্রচারক জাকির নায়েক দেশে ফেরা স্থগিত করেছেন। সোমবার সকালে সৌদি আরব সফর থেকে স্বদেশ ভারতে ফেরার কথা ছিল। পুলিশ সূত্রের উদ্ধৃতি দিয়ে হিন্দুস্থান টাইমস বলছে, হয়তো তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে তার অবস্থান পরিষ্কার করবেন।

বাংলাদেশের ঢাকায় একটি জঙ্গি হামলায় ২২ জন নিহত হওয়ার পর থেকেই ভারত সরকার তার প্রতি নজরদারি শুরু করে। এ হামলায় নিহত দুই জঙ্গি জাকির নায়েকের ওয়াজ শুনে উদ্বুদ্ধ হয়েছিলেন বলে অভিযোগ ওঠে। এ অভিযোগে রোববার বাংলাদেশ সরকার তার পরিচালিত পিস টিভি বাংলাদেশে সম্প্রচার নিষিদ্ধ করেছে।

তবে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, সন্তাসবাদের অভিযোগে যেসব তরুণকে ভারত সরকার গ্রেফতার করতে চায় তাদের কেউ জাকির নায়েকের ওয়াজ শুনে উদ্বুদ্ধ বা প্রভাবিত হয়েছেন বলে সুনির্দিষ্ট কোনো প্রমাণ মেলেনি।

হিন্দুস্তান টাইমস জানায়, ২০০২-২০০৩ সালে মুম্বাইয়ে সিরিজ বিস্ফোরণের পরও জাকির নায়েকের বিরুদ্ধে সন্ত্রসাবাদের অভিযোগ ওঠে। এ নিয়ে মুম্বাইয়ের পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলো তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করে। কিন্তু অভিযোগের পক্ষে কোনো প্রমাণ পাননি তারা।

সে সময় তাকে জিজ্ঞাসাবাদকারী একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেন, ‘তারপর থেকেই নায়েকের ওপর অব্যাহত নজরদারি বজায় রাখে গোয়েন্দা সংস্থাগুলো।’

এদিকে জাকির নায়েক ভারতে ফেরামাত্র তাকে গ্রেফতারের দাবি জানিয়েছে হিন্দু মৌলবাদী শিব সেনা। এছাড়া কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপিএ এ দাবিতে একাট্টা।

বর্তমানে সৌদি আরবে অবস্থান করছে জাকির নায়েক। ইসলামের তীর্থভূমি এই দেশটি জাকির নায়েককে ইসলামের সেবার জন্য গতবছর দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মানে ভূষিত করেছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট