চেনা জগতের একটু বাইরে “ভিন্নজগৎ” (ছবিব্লগ)

চেনা জগতের একটু বাইরে “ভিন্নজগৎ” (ছবিব্লগ)

উত্তরবঙ্গে দেখা মিললো ‘আইফেল টাওয়ারের’! সত্যি না হলেও সেই আইফেল টাওয়ারের রেপ্লিকাটি ছিলো দেখার মত। ‘আজব গুহা’ কিংবা ‘বিশ্ব দেখা ভিন্ন জগতে’ নামের মজার সব দর্শনীয় স্পট রয়েছে এখানে। আইফেল টাওয়ারের সাথে চীনের প্রাচীর, মিশরের পিরামিড, আগ্রার তাজমহল, মস্কোর ঘন্টাসহ পুরো পৃথিবীটাই যেন ঢুকে গেছে এক বিনোদনকেন্দ্রে। এর নাম “ভিন্নজগৎ”।

বাংলাদেশের উত্তরাঞ্চলের অন্যতম ঐতিহ্যবাহী জনপদের নাম রংপুর। এ অঞ্চল দিয়ে প্রবাহিত হয়েছে তিস্তা, ব্রহ্মপুত্র, ঘাগট, ধরলা প্রভৃতি নদ-নদী। শহরটি থেকে প্রায় ১১ কিলোমিটার দূরে প্রায় ১শ’ একর জমির উপর গড়ে ওঠেছে বিনোদনকেন্দ্র “ভিন্নজগৎ”।

পাখির কলকাকলিতে মুখরিত ভিন্নজগতের গাছে গাছে দেখা মেলে নানান প্রজাতির পাখি। সন্ধ্যা হলেই তারা তাদের নীড়ে ফিরে যায় । এছাড়াও বিনোদনকেন্দ্রটিতে দেখা মিলবে দেশি-বিদেশি হাজারো বৃক্ষের।

এই ভিন্নজগতেই রয়েছে দেশের প্রথম প্লানেটোরিয়াম। এখানে রয়েছে রোবট স্ক্রিল জোন, স্পেস জার্নি, জল তরঙ্গ, সি প্যারাডাইস, আজব গুহা, নৌকা ভ্রমণ, শাপলা চত্বর, বীরশ্রেষ্ঠ এবং ভাষা সৈনিকদের ভাস্কর্য, ওয়াক ওয়ে, থ্রিডি মুভি, ফ্লাই হেলিকপ্টার, মেরি গো রাউন্ড, লেক ড্রাইভ, সুইমিং পুল স্পিনিং হেড, মাছ ধরার ব্যবস্থা। একই সঙ্গে রয়েছে অন্তত ৫শ’টি পৃথক দলের পিকনিক করার ব্যবস্থা। শুধু ভেতরেই রয়েছে অন্তত ৮/৯শ’ গাড়ি পার্কিংয়ের সুবিধা। কটেজ রয়েছে ৭টি। রয়েছে থ্রি স্টার মডেলের ড্রিম প্যালেস। এখানকার জলাশয়ে রয়েছে নৌভ্রমণের সুবিধা। শিশুদের জন্য রয়েছে ক্যাঙ্গারু, হাতি, ঘোড়াসহ নানা জীবজন্তুর মূর্তি।

দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন,বাস, মাইক্রো বাস, মোটরসাইকেল, রিকশা, অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনে করে প্রচুর মানুষ বেড়াতে আসেন এখানে। ভিন্নজগতের প্রবেশ মূল্য ২০ টাকা। এছাড়া ভেতরের প্রতিটি রাইডের জন্য আলাদা করে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত দিতে হয়। কীভাবে যাবেন ভিন্নজগত দেশের যে কোন প্রান্ত  থেকে রংপুরে আসবেন। রংপুর থেকে সরাসরি ভিন্নজগতে যাওয়ার জন্য গাড়ির ব্যবস্থা রয়েছে।

ডাকপিয়ন২৪ এর পাঠকদের জন্য রইলো ভিন্নজগতের ভেতরের কিছু ছবিঃ

4

ভিন্নজগতের প্রধান ফটক

17

আপনাকে স্বাগতম জানাবে ডায়নোসর বাহিনী

16

ভিন্নজগৎ ঘুরে দেখার জন্য রয়েছে ঘোড়া চালিত টমটম

8

ভিন্নজগতেই রয়েছে দেশের প্রথম প্লানোটেরিয়াম

22

বিশ্ব দেখা ভিন্ন জগতে

20

আগ্রার তাজমহলের রেপ্লিকা

21

চীনের প্রাচীরের রেপ্লিকা

19

মিশরের পিরামিডের রেপ্লিকা

26

প্যারিসের আইফেল টাওয়ারের রেপ্লিকা

18

মস্কোর ঘন্টার রেপ্লিকা

25

আজব গুহার প্রবেশদ্বার

3

আজব গুহার ভেতরে..

2

বরেণ্য ব্যক্তিবর্গের ভাস্কর্য

24

শেখ মুজিবর রহমানের ভাস্কর্য

23

স্বাধীনতা স্মারক ভাস্কর্য “মুক্ত বিহঙ্গ”

13

ওয়াটার সি লায়ন

15

ওয়াটার সি লায়ন

11

চলছে টয় ট্রেন…

10

ভিন্নজগতেও পাবেন নাগরদোলার স্বাদ

7

এখানে রয়েছে বাচ্চাদের জন্য বিভিন্ন রকমের রাইড

6

এখানে রয়েছে বাচ্চাদের জন্য বিভিন্ন রকমের রাইড

5

কেন্দ্রীয় মসজিদ

14

পুরো ভিন্নজগৎ ঘুরে দেখার জন্য রয়েছে এই অদ্ভুত রকমের মাটিতে চলা উড়োজাহাজ

9

বিদায় ভিন্নজগৎ, আবার দেখা হবে..

সম্পর্কিত সংবাদ
মোঃ আলতামিশ নাবিল