১২৩ বছরের রেকর্ড ভাঙলেন ইয়াসির

১২৩ বছরের রেকর্ড ভাঙলেন ইয়াসির

লর্ডসের সবুজ ঘাসে সাধারণত পেসাররাই আধিপত্য বিস্তার করে থাকেন। তবে বিশ্বমানের স্পিনারদের জন্য যে বিশেষ পিচের প্রয়োজন হয় না সেটি প্রমাণ করলেন ইয়াসির শাহ। ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট নেয়ার পথে দারুণ এক বিশ্বরেকর্ড গড়েছেন এই পাকিস্তানি লেগ-স্পিনার।

লর্ডসে ১৩তম টেস্ট খেলতে নামেন ইয়াসির। ৭২ রানে ৬ উইকেট নেয়ায় তার উইকেটসংখ্যা গিয়ে দাঁড়ালো ৮২-তে। ক্যারিয়ারের প্রথম ১৩ টেস্টে এটাই কোনো বোলারের সর্বোচ্চ উইকেট লাভের বিশ্বরেকর্ড।

এর আগে ক্যারিয়ারের প্রথম ১৩ ম্যাচে সর্বোচ্চ ৮১ উইকেট নেয়ার রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার সাবেক পেসার চার্লি টার্নারের দখলে। ১৮৯৩ সালে তিনি এই কীর্তি গড়েছিলেন। ১২৩ বছর পর টার্নারকে টপকে বিশ্বরেকর্ড গড়েন ইয়াসির।

এদিকে প্রায় পাঁচ দশক পর প্রথম কোনো লেগ-স্পিনার হিসেবে লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়ার কীর্তি গড়েন ইয়াসির। ১৯৬৭ সালে সাবেক ভারতীয় লেগ-স্পিনার ভাগাওয়াত চন্দ্রশেখর লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ১২৭ রানের বিনিময়ে ৫ উইকেট নিয়েছিলেন। ৪৯ বছর পর ইয়াসির সেই কীর্তি গড়েন।

ইংল্যান্ড সফরে দুর্দান্ত এক কীর্তির সামনে দাঁড়িয়ে রয়েছেন ইয়াসির। ১৩তম টেস্টে আপাতত তার উইকেটসংখ্যা ৮২টি। ১৬ টেস্টে ১০০ উইকেট নিয়ে সবচেয়ে কম ম্যাচ খেলে উইকেটের সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েন ইংল্যান্ডের সাবেক কিংবদন্তি জর্জ লেম্যান।

আগামী ৫ ইনিংসে ১৮ উইকেট নিতে পারলে সবচেয়ে কম ম্যাচে উইকেটের সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়তে পারবেন ইয়াসির। অন্যদিকে আগামী ৭ ইনিংসে ১৮ উইকেট নিতে পারলে লেম্যানের বিশ্বরেকর্ডে ভাগ বসাতে পারবেন তিনি।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট