রানা প্লাজা ধস ও হত্যা মামলার বিচার শুরু

রানা প্লাজা ধস ও হত্যা মামলার বিচার শুরু

সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় করা হত্যা মামলায় ভবনের মালিক সোহেল রানাসহ ৪১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। আর এ অভিযোগ গঠনের মধ্য দিয়ে আলোচিত মামলাটির বিচার শুরু হলো।

সেই সঙ্গে মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে আগামী ১৮ সেপ্টেম্বর দিন ঠিক করেছেন। মামলার আসামিদের মধ্যে ছয়জন কারাগারে রয়েছেন, ২৩ জন জামিনে মুক্ত এবং ১২ জন পলাতক রয়েছেন।

আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আসামিদের আনুষ্ঠানিক বিচার শুরু হলো আজ। সোমবার মামালা থেকে আসামিদের বাতিল করার আবেদন খারিজ করে ঢাকার জেলা ও দায়রা জজ এসএম খজরুজ্জামান এই আদেশ দেন।

সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় দায়েরকৃত হত্যা মামলায় ভবনের মালিক সোহেল রানাসহ ৪১ জন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে ব্যাপক আলোচিত হত্যা মামলাটির বিচার কাজ শুরু হল।

গত বছর ২১ ডিসেম্বর এ মামলার ৪১ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করে ২৩ আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। বিভিন্ন সময়ে কয়েকজন আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর বিভিন্ন সময় তারা আদালত থেকে জামিন নিয়ে কারামুক্ত হন।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ভবন ধসে ১ হাজার ১১৭ জনকে মৃত উদ্ধার করা হয়।পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো ১৯ জন মারা যান। জীবিত উদ্ধারকৃতদের মধ্যে ১ হাজার ৫২৪ জন আহত হন। তদের মধ্যে গুরুতর আহত হয়ে পঙ্গুত্ব বরণ করে ৭৮ জনের ওপরে।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক