রাজধানীর ৯০ শতাংশ চালক নিয়ম মেনে গাড়ি চালাচ্ছেন

রাজধানীর ৯০ শতাংশ চালক নিয়ম মেনে গাড়ি চালাচ্ছেন

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দাবি করেছেন, নিয়মিত অভিযান পরিচালনার জন্য রাজধানীর প্রায় ৯০ শতাংশ চালক নিয়ম মেনে গাড়ি চালাচ্ছেন।

মন্ত্রী জানান, ‘আমাদের দেশে জনগণ কথা শোনে এটি ঠিক নয়। অভিযানের ফল আমরা এখন পেতে শুরু করেছি। অধিকাংশ ড্রাইভার নিয়ম মেনে গাড়ি চালাচ্ছে। মোটরসাইকেল চালকরা হেলমেট ব্যবহার করছে।’

এ সময় মন্ত্রী জানান, ঢাকা মহানগরীর যানজট দূর করা কোনো একক মন্ত্রাণালয়ের উপর ন্যাস্ত নয়। এককভাবে যানজট দূর করা সম্ভবও নয়। সমন্বিত যৌথ প্রচেষ্টার মাধ্যমে রাজধানীর যানজট দূর করতে হবে।

মন্ত্রী আরো জানান, মোটর সাইকেলে দুজনের আরোহীর বেশি থাকবে না এবং আরোহীদের অবশ্যই হেলমেট পরতে হবে। এ নির্দেশনাটি আমরা আরও কার্যকরভাবে বাস্তবায়নের কঠোর হতে যাচ্ছি। তবে রাজধানীতে ৯৫ ভাগ মোটরসাইল চালক হেলমেট ব্যবহার করে।

সেতুমন্ত্রী আরো জানান, মহাসড়কে আমি দেখেছি, কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে থ্রি-হুইলার চলছে। এ বিষয়ে আরো কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য বিআরটিএকে নির্দেশ দেয়া হয়েছে।

চন্দ্রা-নবীনগর চারলেন সড়কসহ কিছু মহাসড়কে কাজের গুণগতমান খারাপ হওয়ায় সামান্য বৃষ্টিতে সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ বিষয়গুলো খতিয়ে দেখে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সওজ-এর প্রধান প্রকৌশলীকেও নির্দেশ দেন সেতুমন্ত্রী।

বুধবার সকালে রাজধানীর এয়ারপোর্ট রোডের হোটেল রেডিসনের সামনে হেলমেটবিহীন মোটর সাইকেল আরোহী, মিটারবিহীন সিএনজি অটোরিকশাসহ অননুমোদিত এবং ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে বিআরটিএ’র চলমান মোবাইল কোর্টের কার্যক্রম পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি এ সব কথা জানান।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক