শনিবার আব্বাস কিয়ারোস্তামী স্মরণে অনুষ্ঠান

শনিবার আব্বাস কিয়ারোস্তামী স্মরণে অনুষ্ঠান

বিশ্বচলচ্চিত্রের অন্যতম দিকপাল চলচ্চিত্রকার আব্বাস কিয়ারোস্তামী প্রয়াত হয়েছেন গত ৪ জুলাই। ইরানী চলচ্চিত্রের কবি আব্বাস কিয়ারোস্তামী আমাদের প্রিয়জন চলচ্চিত্রকার। বাংলাদেশে এবং পৃথিবীর প্রায় সকল দেশে বহু চলচ্চিত্রকার এবং চলচ্চিত্রপ্রেমী তাঁর চিন্তা ও কাজের মুগ্ধ দর্শক হয়ে আছেন। আমরা সকলেই তাঁর প্রয়াণে গভীরভাবে শোকাহত হয়েছি। বাংলাদেশে গত ১ জুলাই গুলশানে ঘটে যাওয়া ভয়াবহ সন্ত্রাসী হামলা এবং পবিত্র ঈদ-উল-ফিতর পালনের সময়ে আমরা ভীষণ বিষন্ন সময় অতিবাহিত করেছি। এই শোকগ্রস্থ পরিস্থিতির মাঝে কেটে গেছে কিছু সময়। আমরা এক সন্ধ্যা সম্মিলিতভাবে আব্বাস কিয়ারোস্তামীকে স্মরণ করতে চাই, তাঁর কাজ ও চিন্তার বয়ান শুনতে চাই এবং দেখতে চাই তাঁর নির্মিত চলচ্চিত্র। যা তাঁর সৃষ্টিকর্মে আমাদের সন্ধানযাত্রাকে সহজ করে তুলবে।

ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) আগামী ২৩ জুলাই, শনিবার, বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে আব্বাস কিয়ারোস্তামী স্মরণে অনুষ্ঠান আয়োজন করেছে। এইদিন আলোচনার পর আমরা দেখবো তাঁর নির্মিত চলচ্চিত্র ‘টেস্ট অব চেরি’।

আব্বাস কিয়ারোস্তামীর চিন্তা ও তাঁর চলচ্চিত্র নিয়ে আলোচনা করবেন শিল্পসমালোচক মইনুদ্দীন খালেদ, চলচ্চিত্র শিক্ষক ও চলচ্চিত্র সম্পাদক জুনায়েদ হালিম, চলচ্চিত্র গবেষক ও অধ্যাপক ফাহমিদুল হক এবং নির্মাতা প্রসূণ রহমান। আয়োজনে আরও উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে প্রারম্ভিক আলোচনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।

আলোচনা এবং প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট