এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভের প্রদর্শনসূচি

এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভের প্রদর্শনসূচি

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র উদ্যোগে এশিয়ার ১৯টি দেশের ৫৬ জন চলচ্চিত্রকারের ৬৫টি চলচ্চিত্র নিয়ে ১৭ সপ্তাহের ‘এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভ’ আয়োজন করা হয়েছে। ‘এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভ’-এ মূলত এশিয়ান চলচ্চিত্রের ধরণ, গতি-প্রকৃতি, এশিয়ার দিকপাল চলচ্চিত্রকারদের সাথে পরিচয়- জানাবোঝার পাঠ চলবে। প্রতিটি চলচ্চিত্র প্রদর্শনীর পূর্বে প্রদর্শিতব্য চলচ্চিত্র, চলচ্চিত্রকার ও তাদের দেশের চলচ্চিত্র-সংস্কৃতিবিষয়ক আলোচনা উপস্থাপন করা হবে। এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভ শুরু হয়েছে ১৬ জুলাই ২০১৬।

এশিয়ার যে সকল দেশের চলচ্চিত্র প্রদর্শিত হবে

বাংলাদেশ, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, ইরান, চীন, পাকিস্তান, থাইল্যান্ড, তাইওয়ান, শ্রীলঙ্কা, ভুটান, মালয়েশিয়া, ফিলিস্তিন, ইরাক, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, আফগানিস্তান, সৌদি আরব।

‘এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভ’ এ জুলাই মাসের প্রদর্শনী হিসেবে আগামী ২২ জুলাই, শুক্রবার প্রদর্শিত হবে সত্যজিৎ রায় নির্মিত চলচ্চিত্র ‘পথের পাঁচালী’ এবং কৌশিক গাঙ্গুলি নির্মিত চলচ্চিত্র ‘অপুর পাঁচালী’।

২৩ জুলাই, শনিবার সদ্যপ্রয়াত ইরানী চলচ্চিত্রকার আব্বাস কিয়ারোস্তামীর স্মরণে প্রদর্শিত হবে আব্বাস কিয়ারোস্তামী নির্মিত ‘টেস্ট অব চেরি’।

২৯ জুলাই ২০১৬, শুক্রবার প্রদর্শিত হবে জাপানী চলচ্চিত্রকার আকিরা কুরোশাওয়া নির্মিত চলচ্চিত্র ‘রশোমন’ এবং ইরানী চলচ্চিত্রকার মহসিন মাখমালবাফ নির্মিত চলচ্চিত্র ‘গাব্বেহ’।

৩০ জুলাই, শনিবার প্রদর্শিত হবে ভারতীয় চলচ্চিত্রকার অপর্ণা সেন নির্মিত চলচ্চিত্র ‘মিস্টার এন্ড মিসেস আয়ার’।

প্রতিদিন প্রদর্শনী শুরু হকে বিকাল ৩টায়। প্রদর্শনী হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভ কক্ষে। প্রতিটি প্রদর্শনীর আগে এবং পরে প্রদর্শিত চলচ্চিত্র বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক