বিপিএল’এর মাঠের লড়াই রোববার

বিপিএল’এর মাঠের লড়াই রোববার

দেশের ঘরোয়া ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসর মাঠে গড়াচ্ছে রোববার। এবারই প্রথম কোনো ফুটবল টুর্নামেন্ট ঢাকার বাইরে শুরু হচ্ছে। উদ্বোধনী দিনে দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে বিকেল ৪টায় মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও আরামবাগ ক্রীড়া সংঘ। এছাড়া সন্ধ্যা ৭টায় শেখ রাসেল ক্রীড়াচক্র খেলবে উত্তর বারিধারা বিপক্ষে।

বিপিএলকে সামনে রেখে এরইমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তবে দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি এই লিগে নিরাপত্তার ব্যাপারটিকে অধিক গুরুত্ব দিচ্ছে। এরইমধ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) চার স্তরের নিরাপত্তা বলয় তৈরি করেছে। তাছাড়া সব সময়ই দেশি-বিদেশি খেলোয়াড়-কোচদের নিরাপত্তা দেবে আইন-শৃঙ্খলাবাহীনি।

এবারই প্রথম বাংলাদেশ প্রিমিয়ার লিগ শুরু হচ্ছে চট্টগ্রাম থেকে। খেলা হবে দেশের চারটি ভেন্যুতে। ফুটবলের সঙ্গে সংশ্লিষ্ট সবাই আশা করছেন, এবার কিছুটা হলেও ফুটবল জেগে উঠবে। কেননা এই লিগের মাধ্যমে ফুটবলকে তৃণমূল পর্যায়ে পৌঁছে দেওয়া অনেকটায় সম্ভব হবে। এতদিন সাধারণ দর্শকরা এটি থেকে বঞ্চিত হয়েছিলেন।

গত সোমবার বিপিএলের ট্রফি ও লোগো উন্মোচিত হয়েছে ঢাকার একটি অভিজাত হোটেলে। এরপর বুধবার সন্ধ্যায় চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে এক জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই লিগের পর্দা উঠেছে।

এরইমধ্যে বিপিএলের প্রথম পর্বের সূচি প্রকাশ করেছে বাফুফে। ডাবল লিগ পদ্ধতির এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে মোট দুই পর্বে। ২৪ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত বিপিএলের প্রথম পর্বের তিন রাউন্ড হবে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে। যেখানে দিনে ২টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে।

চট্টগ্রামের পর ৫ আগস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত বিপিএল হবে ময়মনসিংহে। সেখানে অনুষ্ঠিত হবে চার রাউন্ডের খেলা। চতুর্থ ও পঞ্চম রাউন্ডে দিনে একটি করে ম্যাচ হবে। তবে ষষ্ঠ ও সপ্তম রাউন্ডে দিনে ম্যাচ হবে দুটি করে।

এরপর পাঁচ দিনের বিরতির পর ১৫ সেপ্টেম্বর থেকে বিপিএল মাঠে গড়াবে সিলেটে। আর শেষ হবে ২৭ সেপ্টেম্বর। যেখানে খেলা হবে প্রথম পর্বের অষ্টম, নবম ও দশম রাউন্ড। দিনে দুটি করে ম্যাচ হবে সেখানে।

প্রিমিয়ার লিগে এবার ১২টি দল অংশ নিচ্ছে। ডাবল লিগ পদ্ধতিতে এসব দলগুলো একে অন্যের বিপক্ষে খেলবে। যে কারণে এবারের লিগে দুই পর্বে দলগুলো ২২টি ম্যাচ খেলার সুযোগ পাবে।

প্রথমবারের ইউরোপিয়ান স্টাইলের ট্রফি দিয়ে আয়োজন করা হচ্ছে বিপিএল। চীন থেকে প্রস্তুত করে আনা হয়েছে এবারের বিপিএল ট্রফি। যে ট্রফির জন্য লড়াই করবে ১২টি দল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট