যাহা মানুষ পারেনা, তাহা গরু পারে!

যাহা মানুষ পারেনা, তাহা গরু পারে!

অন্য প্রাণীরা এমন অনেক কিছু করতে পারে না, মানুষ যা পারে। সেজন্যই মানুষ বিশ্বের শ্রেষ্ঠ জীব। কিন্তু, এই ছবিটি দেখলে আপনি হয়তো বলবেন, মানুষের যা করা উচিত তা অন্য প্রাণীরা কখনও কখনও করে মানুষের চোখে আঙুল দিয়ে দেখিয়েও দেয়। একাধিক সচেতনতামূলক পদক্ষেপ নিয়েও বেশিরভাগ সময় মানুষের মতো বুদ্ধিমান প্রাণীদের সজাগ করা যায় না। কিন্তু, ভাষা না বুঝলেও অনেকসময় অবলা প্রাণীরাই তা করে দেখায়। টুইটারে প্রাক্তন ভারতীয় জাতীয় দলের ক্রিকেটার বীরেন্দ্র শেহওয়াগের শেয়ার করা একটি ছবি দেখলে এটাই প্রমাণিত হয়।

jvhfvhkjb

                                                                                বীরেন্দ্র শেহওয়াগের টুইট

ছবিটি নাইজেরিয়ার কোনও এক শহরের। যেখানে একটি ওভারব্রিজ দিয়ে রাস্তা পার হতে দেখা যাচ্ছে একাধিক গরু কে। তারা সেই পথ ব্যবহার করেছে, যা তাদের কথা ভেবে তৈরি করা হয় নি। আর যাদের জন্য তা তৈরি করা হয়েছে, তারা পারতপক্ষে তা মাড়ায় না বলেই অভিযোগ। হাজারো গাড়িকে পাশ কাটিয়েই ব্যস্ততম রাস্তা পার হতে দেখা যায় তাদের। তাতে যতই জীবনের ঝুঁকি থাক না কেন।

ছবিটির ক্যাপশনও যথার্থই দিয়েছেন বীরেন্দ্র শেহওয়াগ। “যা মানুষ করতে পারে না, তা গোরুরা পারে।” অর্থাৎ অবলা জীবরা পারে। আর হাজারো চেষ্টা করেও মানুষকে দিয়ে তা করানো যায় না। ফলে বাড়ে দুর্ঘটনার সংখ্যা। বেঘোরে প্রাণ যায় কয়েকজনের। তবুও সম্বিত ফেরে না। বদলায় না ছবি।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট