তুরস্কে প্রেসিডেন্সিয়াল গার্ড বিলুপ্তির সিদ্ধান্ত

তুরস্কে প্রেসিডেন্সিয়াল গার্ড বিলুপ্তির সিদ্ধান্ত

তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম তুরস্কের প্রেসিডেন্ট গার্ডবাহিনীকে ভেঙে দিয়েছেন। সাম্প্রতিক ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর এ বাহিনী ভেঙে দেয়ার ঘোষণা দিলেন তিনি।

তুর্কি হাবার টিভি চ্যানেলের খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী বিনালি বলেছেন, তুরস্কে আর প্রেসিডেন্ট গার্ড বাহিনী থাকবে না।  এ বাহিনীর আর কোনো দরকার নেই।

এর আগে প্রেসিডেন্ট গার্ড বাহিনীর ২৮৩ সদস্যকে আটকের ঘোষণা দেয়া হয়েছিল। প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের বিরুদ্ধে অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত থাকার দায়ে তাদের আটক করা হয়।

গত ১৫ জুলাই তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান চেষ্টার পর প্রেসিডেন্ট এরদোগান তিন মাসের জরুরি অবস্থা জারি করেছেন। জরুরি অবস্থা জারির প্রয়োজনীয়তা তুলে ধরে এরদোগান বলেন, সামরিক অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে জড়িত সব ‘সন্ত্রাসী’ সংগঠনের শেকড় দ্রুত উপড়ে ফেলার জন্য এর প্রয়োজন রয়েছে।

গত ১৫ জুলাই তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান চেষ্টার পেছনে আমেরিকা প্রবাসী ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের হাত রয়েছে বলে অভিযোগ এরদোগান সরকারের। তবে এ অভিযোগ নাকচ করে গুলেন বলছেন, ভিন্ন মতাবলম্বীদের দমনে ওই সেনা অভ্যুত্থান চেষ্টা এরদোগানের নীল নকশা অনুযায়ী হয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট