জঙ্গিবাদ ছাড়লে সহযোগিতার ঘোষণা আইজিপির

জঙ্গিবাদ ছাড়লে সহযোগিতার ঘোষণা আইজিপির

জঙ্গিবাদ ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে আগ্রহীদের সার্বিক সহযোগিতা প্রদানের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজি) একেএম শহীদুল হক। রোববার দুপুরে কক্সবাজারের একটি আবাসিক হোটেলের সম্মেলন কক্ষে আয়োজিত সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

তিনি জানান, জঙ্গিবাদ একটি ঘৃণিত কাজ। ইতিমধ্যে জঙ্গিবাদ সৃষ্টি করতে গিয়ে প্রাণ হারিয়েছেন তাদের লাশ পরিবার পর্যন্ত গ্রহণ করেনি। এর চেয়ে বড় ঘৃণার কাজ আর হতে পারেনা।

তিনি জঙ্গি সংশ্লিষ্টদের স্বাভাবিক জীবনে ফিরে আসার আহবান জানিয়ে তিনি বলেন, যারা জঙ্গিবাদে বিশ্বাস করে তাদের সঙ্গে যোগ দিয়ে এখনো পর্যন্ত কোন হত্যা ও নাশকতায় জড়িত হয়নি, তারা সকলেই ফিরে আসতে পারে। আরা যারা হত্যা ও নাশকতা করার পরও নিজের ভুল বুঝতে পেরে স্বাভাবিক জীবনে ফিরে আসতে চাই সরকার তাদের আইনগত ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে অবশ্যই বিবেচনা করবে। এ ক্ষেত্রে সরকার চাইলে সাধারণ ক্ষমাও করতে পারে। তাই তিনি জঙ্গিদের স্বেচ্ছায় ফিরে আসার অনুরোধ জানান।

কক্সবাজারের পুলিশ সুপার শ্যামল কুমার নাথের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সভায় পুলিশের এ সর্বোচ্চ কর্মকর্তা সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে জাতীয় ঐক্যের ডাকে সমাজের স্তরের মানুষকে এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন, জঙ্গি সংশ্লিষ্ট যারা গ্রেফতার হয়েছে ওখানে এখনো রোহিঙ্গা সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। তবে তারা পুলিশের সন্দেহের তালিকায় রয়েছে। তাদের প্রতি চোখ কান সজাগ রাখার পরামর্শ দেন তিনি।

সকল ধর্ম শান্তি কথা বলে উল্লেখ্য করে তিনি বলেন, সাধারণ মানুষকে হত্যা করে বেহেস্ত যাওয়ার মতো কু-মন্ত্রে বিশ্বাস করে ধর্মের বিরুদ্ধে অবস্থান নিয়ে তারা। ধর্ম মানুষ হত্যার কথা বলে না।

গুলশানের ঘটনার পর বাংলাদেশ বিশ্বের কাছে একটি জঙ্গি রাষ্ট্র চিহ্নিত করার চেষ্টা বলে উল্লেখ্য করে তিনি বলেন, এ ঘটনায় যাদের হত্যা করা হয়েছে তারা দেশের উন্নয়নে কাজ করতে এসেছিলেন। কিন্তু ফিরলেন লাশ হয়ে। এটা দেশের উন্নয়নে প্রতিবন্ধকতাও।

সভায় পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. শফিকুল ইসলাম, জেলা প্রশাসক মো. আলী হোসেন, বিজিবির কক্সবাজারস্থ ১৭ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার, জেলা আওয়ামীলীগের সভাপতি সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, মুক্তিযোদ্ধা শাহজাহান, ইমাম সমিতির নেতা মৌলভী সিরাজুল ইসলাস, বৌদ্ধ ভান্তে প্রজ্ঞানন্দা ভিক্ষু, জেলা পূজা উদযাপন পরিষদের নেতা বাবুল শর্মা, কমিউনিটি পুলিশের সভাপতি এডভোকেট আমজাদ হোসেন, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের, কক্সবাজার পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মাহবুবুর রহমান সহ বিভিন্ন রাজনৈতিক নেতা, কর্মকর্তা, ধর্মী সম্প্রদায়ের প্রতিনিধি, পেশাজীবী নেতারা বক্তব্য রাখেন।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক