শুভ জন্মদিন অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ

শুভ জন্মদিন অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ

আলোকিত মানুষ গড়ার ব্রত নিয়ে কাজ করে চলেছেন শিক্ষাবিদ ও সাহিত্যিক আবদুল্লাহ আবু সায়ীদ। শিক্ষাবিদ ও সাহিত্যিক এবং বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের ৭৭তম জন্মদিন আজ। ১৯৪০ সালে এই দিনে কলকাতার পার্ক সার্কাসে জন্মগ্রহণ করেন তিনি।

ষাটের দশকে বাংলাদেশে যাদের নেতৃত্বে নতুনধারার সাহিত্য আন্দোলন শুরু হয় অধ্যাপক অাবদুল্লাহ আবু সায়ীদ তাদের মধ্যে অন্যতম। সাহিত্য পত্রিকা কণ্ঠস্বর সম্পাদনার মাধ্যমে সেদিনের নবীন সাহিত্যযাত্রাকে সংহত ও বেগবান করে রেখেছিলেন এক দশক ধরে।

‘আলোকিত মানুষ চাই’ আন্দোলনের পুরোধা এই শিক্ষাবিদ সত্তর দশকের শেষের দিকে প্রতিষ্ঠা করেন বিশ্ব সাহিত্য কেন্দ্র। এই কেন্দ্রের বই পড়া কর্মসূচির মাধ্যমে তিনি দেশের হাজার হাজার স্কুলপড়ূয়া ছাত্র-ছাত্রীকে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে সাহায্য করছেন।

বাংলাদেশে টেলিভিশনের সূচনালগ্ন থেকে রুচিবান ও বিনোদন-সক্ষম ব্যক্তিত্ব হিসেবে অবদান রাখেন আবদুল্লাহ আবু সায়ীদ। টেলিভিশনের বিনোদন ও শিক্ষামূলক অনুষ্ঠানের উপস্থাপনায় তিনি পথিকৃৎ ও অন্যতম সফল ব্যক্তিত্ব। কবিতা, প্রবন্ধ, ছোটগল্প, নাটক, অনুবাদ, জীবনীমূলক বইসহ তার প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় ২৭টি।

ডেঙ্গু প্রতিরোধ আন্দোলন, পরিবেশ দূষণবিরোধী আন্দোলনসহ নানা সামাজিক আন্দোলনেও তাকে সোচ্চার হতে দেখা গেছে।

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ একুশে পদক, র‌্যামন ম্যাগসাইসাইসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট