‘মহেঞ্জোদারো’র নতুন গানে চমক!

‘মহেঞ্জোদারো’র নতুন গানে চমক!

ইতিহাসধর্মী ছবির নামে পরিচালক আশুতোষ গোয়াড়িকর যা দেখিয়ে চলেছেন তার ছবিতে, তা দেখে ক্রমাগত চমকে উঠতে হচ্ছে। গ্রিক-রোমান পোশাক, উড়ন্ত আইটেম, বেলি ডান্স, আফ্রিকান তালবাদ্য- যা দেখা যাচ্ছে, কোনও কিছুরই অভাব ছিল না ‘মহেঞ্জোদারো’য়!

সে সব পেরিয়ে এসে এবার চমকে উঠতে হল ভাষাগত কারণে। সদ্য মুক্তি পেয়েছে ছবির নতুন গান ‘সরসরিয়া’। যে গানে ‘মহেঞ্জোদারো’য় আগত এক অজ্ঞাত যুবাপুরুষ সরমনের সঙ্গে ভ্রমণে বেরিয়েছেন রাজকন্যা চান্নি। আর, সেই গানের শুরুতে শোনা যাচ্ছে দক্ষিণ ভারতীয় ভাষার সঙ্গে মিল আছে, এমন কিছু শব্দ! মনের আনন্দ জাহির করছেন রাজকন্যা চান্নি সেই সব প্রায় সমতুল দক্ষিণ ভারতীয় ভাষায়। তার পর জাভেদ আখতারের লেখনীতে গানের কথা বয়ে চলেছে হিন্দি ভাষার খাতে।

এটুকু বাদ দিলেও গানটার দৃশ্যায়ন ভাবাবে! কেন না, দেখা যাচ্ছে, রাজকন্যা নিজেই মনের ফূর্তিতে তছনছ করে চলেছেন তাঁর সাধের ‘মহেঞ্জোদারো’ নগরী। হাটে-বাজারে ঘুরে এক এক হ্যাঁচকা টানে নামিয়ে দিচ্ছেন দোকানের ঝাঁপ, এক এক লাথিতে ভাঙছেন দোকানের পসরা! রঞ্জনশালায় হানা দিয়ে পায়ে করে ছুড়ে ফেলছেন পোশাক রাঙাবার রং!

এটাই কি ‘মহেঞ্জো দারো’ ধ্বংসের কারণ? হয়তো অনেকেই ইয়ার্কি করার লোভ সামলাতে পারছে না গানের এই ভিডিও দেখে! কিন্তু, সে সব ছাপিয়ে জন্ম নিচ্ছে প্রশ্নরা- ঠিক কী প্রতিপন্ন করতে চাইছেন পরিচালক তার এই নতুন ছবিতে?

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট