নিখোঁজ সবাই জঙ্গি নয়: র‍্যাব মহাপরিচালক

নিখোঁজ সবাই জঙ্গি নয়: র‍্যাব মহাপরিচালক

জঙ্গিবাদ সম্পর্কে সর্বস্তরের মানুষকে সচেতন করতে দেশব্যাপী প্রচারাভিযান শুরু করেছে র‌্যাব। মঙ্গলবার সকালে রাজধানীর গুলশান-২ গোল চত্বরে আনুষ্ঠানিকভাবে কার্যক্রমের উদ্বোধন করেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ।

এসময় সাধারণ মানুষের হাতে হাতে জঙ্গিবাদ বিরোধী লিফলেট বিতরণ করা হয়। পাশাপাশি যানবাহনের সেটে দেয়া হয় জঙ্গিবাদ বিরোধী জনসচেতনতামূলক স্টিকার। ১৪টি ব্যাটালিয়নের মাধ্যমে সারাদেশে র‌্যাবের এই অভিযান চলছে বলে জানান র‌্যাব মহাপরিচালক।

গণমানুষের সম্পৃক্ততা ছাড়া জঙ্গিবাদ মোকাবেলা করা সম্ভব নয় মন্তব্য করে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করতে সব নাগরিকের প্রতি আহ্বান জানান তিনি।

এদিকে, সংশোধিত নিখোঁজ তালিকায় যাদের নাম এসেছে, তারা সবাই জঙ্গি নাও হতে পারে বলে জানিয়েছেন বেনজীর আহমেদ। তবে নিখোঁজ হবার আসল কারণ খুঁজে বের করতে তাদের বিষয়ে খোঁজ-খবর নেয়া হচ্ছে বলে জানান তিনি।

এই ৬৮ জনই নিখোঁজ থাকলেও এরা প্রত্যেকেই জঙ্গিবাদের সঙ্গে জড়িত কি না তা নিয়ে সংশয় আছে বলে জানান বেনজীর আহমেদ।

তিনি জানান, ‘যতক্ষণ পর্যন্ত প্রমাণ না পাচ্ছি যে এই লোকটা জঙ্গিবাদের কার্যক্রমে জড়িত আমরা কিন্তু তাঁকে জঙ্গি বলতে পারি না। আমরা বলছিও না। যারা হারিয়ে গেছেন দীর্ঘদিন ধরে তাঁদের হয়তো কেউ কেউ জঙ্গিবাদী কার্যক্রমে জড়িত থাকতে পারেন। আমরা সেটা তদন্ত করে দেখছি। এই ৬৮ শেষ কথা নয়। কারণ এর মধ্যেও দেখা যাবে যে অনেকে ফিরে আসছে। তখন এই তালিকা ছোট হতে পারে।’

সংবাদ সম্মেলনে র‍্যাবের মহাপরিচালক জানান, হলি আর্টিজান বেকারিতে যে ঘটনা ঘটেছে তার পর থেকে সব আইনশৃঙ্খলা বাহিনী জঙ্গিদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান পরিচালনা করছে। এই অভিযানে শুধু আইনশৃঙ্খলা বাহিনী নয় বরং জঙ্গি নির্মূলে সব পর্যায়ের সব শ্রেণি-পেশার নাগরিকদের অংশগ্রহণ জরুরি বলেও মনে করেন তিনি।

সে কারণেই জঙ্গিবাদ বিরোধী কার্যক্রমে সাধারণ নাগরিকদের সম্পৃক্ত করার চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক