প্রমাণ ছাড়া গ্রেফতার করবেন না: জাতিসংঘ

প্রমাণ ছাড়া গ্রেফতার করবেন না: জাতিসংঘ

তুরস্কে গত ১৫ জুলাই ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর আটক ব্যক্তিদের বিষয়ে বিশ্বাসযোগ্য তথ্য-প্রমাণ উপস্থান করতে আংকারা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।

জাতিসংঘের মুখপাত্র ফারহান হক জানান, তুরস্কের আটকাভিযান নিয়ে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে বুধবার টেলিফোনে আলাপের সময় বান কি মুন উদ্বেগ প্রকাশ করেছেন। আটক ব্যক্তিদের প্রতি তুর্কি সরকারের দুর্ব্যবহার ও অব্যাহত গণ-গ্রেফতারের বিষয় উল্লেখ করে তিনি বিনা প্রমাণে কাউকে আটক না করার কথা বলেছেন। পাশাপাশি যাদেরকে আটক করা হয়েছে তাদের বিষয়ে আদালতে দ্রুত প্রমাণাদি তুলে ধরে আইনের আওতায় আনার আহ্বান জানিয়েছেন তিনি।

sfsfg

এর আগে, গতকাল দিনের প্রথম দিকে তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সেনা অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগে আটকাভিযান শেষ হয়ে যায় নি; এখানো আরো অনেককে গ্রেফতার করা হবে। তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও জানিয়েছে, এ পর্যন্ত ১৫ হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে যার মধ্যে ১০ হাজারের বেশি সেনা সদস্য। এছাড়া, ১৫০ জন জেনারেল ও অ্যাডমিরাল এবং সেনাবাহিনীর ১,৭০০ কর্মকর্তাকে অব্যাহতি দেয়া হয়েছে বলে আংকারা জানিয়েছে। এর পাশাপাশি ৫০ জনের বেশি সাংবাদিককে গ্রেফতারের জন্য হুলিয়া জারি করেছে তুর্কি সরকার।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট