ডিজিটাল বাংলাদেশ ভিশন-২০২১ বাস্তবায়নে কাজ করে যেতে হবে

ডিজিটাল বাংলাদেশ ভিশন-২০২১ বাস্তবায়নে কাজ করে যেতে হবে

যে যেখানে দায়িত্বে থাকবেন, সেখান থেকেই আপনাদের চিন্তা-চেতনা ও উদ্ভাবনী শক্তি কাজে লাগিয়ে দেশটাকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী জানান, ডিজিটাল বাংলাদেশ ভিশন-২০২১ বাস্তবায়নে আপনারা কাজ করে যাচ্ছেন। আপনাদেরই কাজ করে যেতে হবে।

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে বৃহস্পতিবার দুপুরে উন্নয়ন উদ্ভাবনে জনপ্রশাসন-২০১৬ শীর্ষক আন্তর্জাতিক সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রী জানান, বিশ্বের উন্নত দেশের সঙ্গে পাল্লা দিতে আমাদের আরো বেশি দক্ষতা বাড়াতে। সেই দক্ষতা বাড়ানোর জন্য আমরা দেশি-বিদেশি প্রশিক্ষণের ব্যবস্থা করেছি।

দেশে তথ্য-প্রযুক্তি উন্নয়নের কথা স্মরণ করিয়ে দিয়ে শেখ হাসিনা জানান, মোটরযানের ট্যাক্স এখন অনলাইনে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ইউটিলিটি ফিও অনলাইনে দেওয়া হচ্ছে। টেলিমেডিসিন সেবা ও বিশেষজ্ঞ পরামর্শও এখন অনলাইনে দেওয়া সম্ভব হচ্ছে।

প্রধানমন্ত্রী আরো জানান, বাংলাদেশ আওয়ামী লীগ জনগণের সরকার। এ ধারণা জাতির পিতা দিয়ে গেছেন। জাতির পিতা আমাদের স্বাধীনতা দিয়েছেন।

তিনি জানান, ১৯৯৬ সালের আগে ডিজিটাল কিছুই ছিলো না। আমরা ক্ষমতায় আসার পর তথ্য-প্রযুক্তির দিকে নজর দেই। আগে কেউ কম্পিউটার চলাতে পারতো না। দামও ছিলো আকাশচুম্বী। আর এখন প্রায় সবাই কম্পিউটার ব্যবহার করতে পারেন। এখনকার বাংলাদেশ সত্যিই ডিজিটাল বাংলাদেশ। এখন ইউনিয়নে বসে সারা বিশ্বের খবর নেওয়া যায়।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক